পবনদেব ও অঞ্জনা – (রামায়নী প্রেমকথা) – সুধাংশরঞ্জন ঘোষ

October 16, 2021 | By Admin | Filed in: বিখ্যাত লেখকদের সাহিত্যে যৌনতা.

সুমেরু পর্বতের সুরম্য ক্রীড়াপ্রাসাদ হতে প্রতিদিন অ’পরাহ্রে বেরিয়ে সরােবরে স্নান করতে যান যখন অ’ঞ্জনা, তখন তার ক্ষিপ্রচরণের দোলনে মন্দার ফুল খসে পড়ে তার সুচারু কবরীস্তবক হতে। তখন কোথা হতে উতল বাতাস এসে তার কলহংসচিত্রিত সুগন্ধ বসনাঞ্চলখানিকে দুলি’য়ে দেয়। কাঁচুলি’পিষ্ট অ’থচ উদ্ধত ও দোলায়িত পীবরস্তনের উপর শশাভিত মুক্তাজালটি আলােড়িত হতে থাকে প্রবলভাবে।

সুমেরু পর্বতের নিতম্বদেশে সেই দীঘল সরােবরের সােপানগুলি’ সবুজ মরকত শিলা দিয়ে বাঁধানাে। সােনার পদ্ম ফুটে থাকে তার কাজল কালাে জলে। আর সেই পদ্মের মৃ’ণালগুলি’ সুনীল বৈদূর্যমণির দ্বারা নির্মিত।

জলে নেমে প্রথমে অ’ঙ্গরাগ ধৌত করেন অ’ঞ্জনা। তারপর নীলমণিময় মৃ’ণালের উপর বি’কশিত স্বর্ণপদ্ম নিয়ে আপনার মনে খেলা করেন কিছুক্ষণ। তারপর স্নানশেষে শূন্য স্বর্ণকলসখানি পূর্ণ করে নিয়ে সিক্ত বসনে তার উচ্ছলি’ত যৌবনসৌন্দর্যকে প্রস্ফুটিত করে মদমন্থরগতিতে প্রাসাদ অ’ভিমুখে এগিয়ে যান যখন অ’ঞ্জনা, তখন কেমন যেন সহসা চঞ্চল ও উন্মত্ত হয়ে ওঠে চারিদিকের উদাস বাতাস। আর সেই বাতাসের স্পর্শে এক শিরশিরে কাপন জাগে অ’ঞ্জনার সারা দেহে।

এদিকে তার ফিরে আসার মুহূর্তটির জন্য পরম আগ্রহে প্রতীক্ষা করতে থাকেন রাজা কেশরী। তার এই নাস্তিক দেহসৌন্দর্যকে উপভােগ করবার জন্য অ’ধীর হয়ে ওঠেন তিনি। অ’ঞ্জনার এই ক্ষণকালের অ’নুপস্থিতিটুকুও তার পক্ষে অ’সহ্য।

অ’ঞ্জনা কিছুক্ষণ না থাকলে এক অ’পূরণীয় শূন্যতায় কেমন যেন হা’হা’কার করতে থাকে অ’জস্র মণিমুক্তাখচিত প্রাসাদের কুট্টিমগুলি’। সমস্ত ঐশ্বর্য হয়ে ওঠে অ’র্থহীন। মা’ঝে মা’ঝে তাই অ’ভিমা’নক্ষুব্ধ কণ্ঠে অ’নুযােগ করেন রাজা কেশরী, একদিনও কি না গেলে চলে না? হা’সিমুখে উত্তর দেন অ’ঞ্জনা, না, একদিনও না।

সত্যিই। একদিনও না গিয়ে থাকতে পারেন না অ’ঞ্জনা। অ’পরাহের ক্লান্ত সূর্যরশ্মিগুলি’ স্নিগ্ধরঙীন হয়ে ওঠে যখন একে একে, ধীরে ধীরে ক্রীড়াপ্রাসাদের দীর্ঘ ছায়া ঘন হয়ে ওঠে চারিদিকের পর্বতের উপলখণ্ডের উপর, ঠিক তখনি মনটা’ কেমন যেন ব্যাকুল হয়ে ওঠে অ’ঞ্জনার। কিছুতেই আর মনকে নিবদ্ধ রাখতে পারেন না সেই মণিমুক্তাখচিত প্রাসাদের মধ্যে ধাতব পিঞ্জরের।

রাজা কেশরী এক একদিন বলেন, তােমা’র এতদূরে যাবার প্রয়ােজন কি অ’ঞ্জনা! আমি প্রাসাদের সীমা’নার মধ্যে এর থেকে আরও ভালাে একটি সরােবর নির্মা’ণ করব তােমা’র জন্য।

অ’ঞ্জনা আপত্তি করে বলেন, না মহা’রাজ, দিনরাত এই প্রাসাদের মধ্যে থাকতে ভালাে লাগে না। প্রস্তরনির্মিত ও অ’জস্র মণিমুক্তাখচিত এই প্রাসাদের কৃত্রিম ঐশ্বর্যের মধ্যে আমা’র দেহমনের স্বাভাবি’ক সৌন্দর্যকে ফেলি’ হা’রিয়ে। মা’ঝে মা’ঝে কেমন যেন ক্ষুদ্র ও ম্লান বলে মনে হয় নিজেকে।

কি যেন বলতে যাচ্ছিলেন কেশরী। কিন্তু তাকে তা বলবার সুযােগ দিলেন না অ’ঞ্জনা।

অ’ঞ্জনা বলে চললেন, তাই মা’ঝে মা’ঝে এই জনবহুল প্রাসাদ হতে দূরে গিয়ে নির্জন প্রকৃতির মধ্যে নিজের দেহমনকে নিঃশেষে বি’লি’য়ে দিতে ইচ্ছা হয় মহা’রাজ। সেখানে গিয়ে মনে হয়, সমুদ্রমেখলা, অ’রণ্যকুন্তলা ও পর্বতস্তনিত বি’রাট পৃথিবীর আমি এক অ’বি’চ্ছেদ্য অ’ংশ, আমিও বড়। আমি তখন বাতাসের সঙ্গে কথা বলি’, জলের সঙ্গে খেলা করি, আলাের সঙ্গে হা’সাহা’সি করি। পাহা’ড়ের সঙ্গে লুকোচুরি খেলি’।

কেশরী তখন বললেন, একান্তই যাবে যদি তাহলে আমা’কেও সঙ্গে নিয়ে যাও। আমিও তােমা’র সঙ্গে সঙ্গে অ’দ্য বি’হা’র করব সরােবরের জলে।

তাতেও কিন্তু ঘাের আপত্তি অ’ঞ্জনার। তিনি বললেন, আপনি তাে আমা’র সঙ্গে সর্বক্ষণই বি’হা’র করছেন মহা’রাজ। আপনার অ’বি’রাম সাহচর্যে আমি ধন্য। আমা’দের দুজনের এই অ’বাধমধুর মিলন আমা’দের প্রেমকে দিনে দিনে পুষ্ট ও সমৃ’দ্ধ করছে, তাতে সন্দেহ নেই। কিন্তু তবু মা’ঝে মা’ঝে এই ক্ষণকালীন বি’রহটুকুরও প্রয়ােজন আছে মহা’রাজ। আশ্চর্য হয়ে একবার অ’ঞ্জনার মুখপানে চাইলেন রাজা কেশরী।

অ’ঞ্জনা তার অ’র্থ বুঝতে পেরে বললেন, ক্ষণকালীন হলেও এই বি’রহের মধ্যে পরস্পরের অ’ভাবকে অ’নুভব করব আমরা। আর সেই অ’ভাবের মধ্য দিয়ে জীবনে আমরা উপলব্ধি করতে পারব পরস্পরের এক প্রণয়মধুর গুরুত্ব। কেশরী বললেন, যুক্তিতে তােমা’র সঙ্গে আমি পেরে উঠব না কুঞ্জরতনয়া। তবু আমা’র ভয় হয়। তাই বলি’ তােমা’র কোনাে বি’শ্বস্ত সহচরীকে সঙ্গে নিয়ে যাও।

অ’ঞ্জনা বললেন, ভুলে যাবেন না মহা’রাজ, মহা’বীর বানররাজ কুঞ্জর আমা’র পিতা। আপনি আমা’র স্বামী। বি’পদ হতে কেমন করে আত্মরক্ষা করতে হয় বীর নারীদের তা জানা উচিত। তাছাড়া এখানে বি’পদের সম্ভাবনাই বা কোথায়! কার সাধ্য মহা’রাজ কেশরীর এই সুরক্ষিত রাজ্যে প্রবেশ করে তার স্ত্রীর কেশাগ্র স্পর্শ করে? এ ভয় আপনার অ’মূলক মহা’রাজ।

হয়তাে তাই। মহা’রাজ কেশরীও তাই ভাবলেন। তাই চুপ করে গেলেন।

এমনি করে দিনে পর দিন তর্কে হেরে গিয়েছেন কেশরী। এমনি করে প্রতিদিন রক্তিম অ’পরাহে তার খুশি নীল মনের ব্যাকুল একটি বাসনাকে চরিতার্থ করবার জন্য বনচ্ছায়াবি’ম্বি’ত কৃষ্ণসলি’ল এক সরােবরে ছুটে গিয়েছেন অ’প্রতিরােধ্যা অ’ঞ্জনা। সহসা একদিন বি’পদ দেখা দিল অ’ঞ্জনার। ঠিক বি’পদ নয়। শুধু কিছুটা’ বি’পন্ন বােধ করলেন অ’ঞ্জনা।

সেদিন স্নান সেরে ঘাটে উঠতে যাবেন এমন সময় অ’ঞ্জনা দেখলেন দীর্ঘদেহী এক সুন্দর পুরুষ অ’দূরে দাঁড়িয়ে হা’সছেন। বলি’ষ্ঠ উন্নত দেহ। কর্ণে মকর কুন্তল, কষ্ঠে বনমা’লা। দীর্ঘ বি’ন্যস্ত কেশপাশ। হা’সিমুখে এতক্ষণ হয়তাে একদৃষ্টে অ’বলােকন করছিলেন স্নানরতা অ’ঞ্জনাকে।

নীল মরকত শিলাময় সােপানের উপর রক্তপদ্মতুল্য পদযুগল স্থাপন করে কিছুক্ষণ সেখানে দাঁড়িয়ে রইলেন অ’ঞ্জনা। তারপর আস্তে আস্তে এগিয়ে গেলেন সাহস সঞ্চয় করে। কিন্তু এগিয়ে গিয়ে কিছুই দেখতে পেলেন না অ’ঞ্জনা।

এগিয়ে যাবার সঙ্গে সঙ্গেই বাতাসের মধ্যে কোথায় যেন বি’লীন হয়ে গেল অ’শরীরী সেই পুরুষ। ঠিক মনে হলাে, কোনাে মা’নুষ নয়। কোনাে এক চঞ্চল চতুর মা’নুষের ছলচপল একটি ছায়া যেন অ’ঞ্জনার চোখের সঙ্গে একবার প্রতারণা খেলে মিলি’য়ে গেল মুহূর্তে। | কথাটা’ কিন্তু কেশরীকে বললেন না অ’ঞ্জনা। তবু এক গােপন শঙ্কার অ’ভিঘাতে বি’কম্পিত হতে লাগল তার প্রতিটি বক্ষঃপিঞ্জর।

পরদিন আবার যথাসময়ে অ’ঙ্গরাগ করে স্নানে বার হলেন অ’ঞ্জনা। ভয়ে ভয়ে তাকাতে লাগলেন চারিদিকে। কিন্তু কোথাও কাউকে দেখতে পেলেন না।

জলে নেমে অ’ঙ্গরাগ ধৌত করলেন অ’ঞ্জনা। তারপর যত শীঘ্র সম্ভব স্নানটা’ সেরে নিলেন। আজ আর স্বর্ণপদ্ম নিয়ে খেলা করলেন না একটি বারের জন্যও। সুন্দর সুবর্তুল মৃ’ণালবাহু দ্বারা জলরাশিকে আঘাত করে ঢেউ জাগালেন না সরােবরের বুকে।

স্নানান্তে সেই মরকত শিলানির্মিত সােপানে আরােহণ করে সিক্ত বসনখানি গায়ে জড়িয়ে নিজের উদ্ধত উচ্ছলি’ত যৌবনকে আবদ্ধ করবার চেষ্টা’ করতে লাগলেন অ’ঞ্জনা। তারপর শঙ্কিত বনহরিণীর মতাে চকিত নয়নে চারিদিকে তাকিয়ে কী যেন দেখতে লাগলেন।

সহসা এক উচ্চ অ’ট্টহা’সিতে চমকে উঠলেন অ’ঞ্জনা। মুহূর্তে তার স্বর্ণকলসখানি পড়ে গেল তার শিথিল কটিতট হতে। কিন্তু আজ আর কোনাে ছায়া নয়। ভীতিবি’হুল অ’ঞ্জনা।

আজ স্পষ্ট দেখলেন, তার সামনে অ’দূরে দাঁড়িয়ে রয়েছেন সেই দীর্ঘদেহী পুরুষ। যেমন বলি’ষ্ঠ তেমনি সুন্দর সুঠাম তার দেহভঙ্গিগমা’। গতকাল যেমনটি দেখেছিলেন ঠিক তেমনটি। শক্তির সঙ্গে সৌন্দর্যের এমন অ’পূর্ব সমন্বয় আর কোনাে মা’নবদেহের মধ্যে কখনাে দেখেননি অ’ঞ্জনা। প্রদীপ্ত জ্যোতির সঙ্গে মধুর হা’সির এমন মিশ্রণ আর কখনাে দেখেননি কারাে মুখমণ্ডলের উপর।

শত সুন্দর হলেও সে মূর্তি বড় ভীষণ।

দৃঢ়কাম কোনাে কিরাতের অ’ব্যর্থ শরসম্মুখে কম্প্ৰবক্ষ কোনাে মৃ’গললনার মতাে এক অ’ব্যক্ত অ’পরিসীম ভয়ে রােমা’ঞ্চিত হয়ে উঠল অ’ঞ্জনার সারা শরীর।

তবু জোর করে বুকে সাহস এনে সােজা হয়ে দাঁড়িয়ে অ’ঞ্জনা জিজ্ঞাসা করলেন, কে আপনি? কেন আপনি হীন কামা’চারী লম্পটের মতাে পরনারীর প্রতি এমনভাবে লালসাসিক্ত দৃষ্টিতে তাকিয়ে আছে?

মূর্তিটি কাছে এগিয়ে এসে হা’সিমুখে উত্তর করল, আমি পবনদেব। তারপর অ’ঞ্জনাকে আর কোনাে কিছু বলবার অ’বকাশ না দিয়েই পবনদেব নিবি’ড় নিষ্ঠুর আলি’ঙ্গনে জড়িয়ে ধরলেন অ’লসগাত্রী অ’ঞ্জনাকে।

অ’ঞ্জনা প্রাণপণ শক্তিতে কোনােরকমে নিজেকে মুক্ত করে পরিক্লান্ত হয়ে উঠলেন। ঘৃণা ও ক্রোধে উত্তেজিত হয়ে বললেন, ছিঃ আপনি এত নীচ! পরস্ত্রীকে একা পেয়ে এমন অ’বৈধভাবে আলি’ঙ্গন করতে এতটুকু কুণ্ঠা বা লজ্জাবােধ করছেন না? নিজেকে আবার স্বর্গের দেবতা রূপে পরিচয় দিচ্ছেন আপনি!

তেমনি হা’সিমুখে পবনদেব বললেন, যে-কোনাে কটুভাষায় ভূষিত করতে পার আমা’য় সুন্দরি। কিন্তু বি’শ্বাস করাে, তােমা’র প্রতি এক দুর্দমনীয় প্রীতি সঞ্জাত হয়েছে আমা’র অ’ন্তরে। অ’বৈধ হলেও এ প্রীতি আমা’র জৈব অ’স্তিত্বের গভীরতম প্রদেশ হতে উথিত, হৃদয়ের শ্রেষ্ঠ অ’নুরাগে অ’নুরঞ্জিত।

আর শােনবার ধৈর্য হয় না অ’ঞ্জনার। ভয়ঙ্কর ক্রোধে কাপতে কাপতে জিজ্ঞাসা করেন, কি চান আপনি?

শান্তকণ্ঠে উত্তর করলেন পবনদেব, আমি তােমা’র অ’নুমতি না নিয়েই মনে মনে তোেমা’তে সঙ্গত হয়ে মনমৈথুন করেছি তােমা’র সঙ্গে দিনের পর দিন। তােমা’র এই অ’পরূপ দেহসৌন্দর্য দেখে আমা’র কামপ্রবৃত্তি এমনি প্রবল হয়ে উঠেছিল যে অ’ধর্ম জেনেও আমি তা প্রতিনিবৃত্ত করতে পারিনি। আজ তাই দেহ দিয়ে তােমা’র দেহকে ভােগ করে সে বাসনাকে সার্থক করতে চাই আমি।

ক্রোধের আতিশয্যে কণ্ঠ রােধ হয়ে আসছিল অ’ঞ্জনার। তবু কোনােরকমে বললেন, আপনার রুচিকে ধিক। দেবতা হলেও মা’নুষ হতে আপনি অ’নেক ইতর। আপনার কি কোনাে ধর্মপত্নী নেই? আপনার এই হীন কামপ্রবৃত্তিকে চরিতার্থ করবার জন্য আপনি কি স্বর্গে কোনাে অ’প্সরা বা মর্ত্যে কোনাে বারবনিতাকে খুঁজে পাননি?

পবনদেব হা’সলেন। ঈষদ্বি’কশিত হা’সিটা’ এবার ছড়িয়ে পড়ল সারা মুখমণ্ডলে। আপনি এসেছেন আমা’র মতাে পতিগতপ্রাণ একজন সতীনারীর কাছে এই হীন বাসনা নিয়ে? মনে রাখবেন আমি সুমেরু দেশের রাজা কেশরীর স্ত্রী। আমি স্বামীর প্রতি অ’নুরক্ত। আমি প্রাণ গেলেও দেহ দান করতে পারব না অ’ন্য পুরুষকে, মা’নব, দানব, দেবতা বা গন্ধর্ব যেই হা’েক না কেন সে পুরুষ। রাগতভাবে চলে যাচ্ছিলেন অ’ঞ্জনা। কিন্তু পবনদেব ডাকলেন।

ডেকে বললেন, আমি পবন সর্বত্রসঞ্চারী। অ’বাধ আমা’র গতি। অ’গ্নি ও জলকে সকলে আবদ্ধ করতে পারে বা তাদের প্রবেশ নিষিদ্ধ করে দিতে পারে। কিন্তু আমা’কে কেউ তা পারে না। স্ত্রী পুরুষ নির্বি’শেষে স্বর্গ মর্ত্য পাতাল ত্রিভুবনের সকল জীবকে আমি ইচ্ছামত স্পর্শ করতে পারি। কিন্তু আসল কথাটা’ শােনবার জন্য অ’ধৈর্য হয়ে উঠলেন অ’ঞ্জনা।

পবনদেব বললেন, আমা’র গতিপথে আমি বহু মা’নবী দানবী, সুরকন্যা ও গন্ধর্বকন্যা দেখেছি ; কিন্তু তােমা’কে দেখার সঙ্গে সঙ্গে যেমন কামবি’মা’েহিত হয়ে উঠেছি এমনটি আর কখনাে কাউকে দেখে হইনি। চন্দ্রবি’নিন্দিত তােমা’র সস্মিত বদন। জ্যোৎস্নার কুন্দধবল আলােও ম্লান হয়ে যায় তােমা’র হা’সির কাছে। তােমা’র মধুর বচনবি’ন্যাস মন্দিরক্ষিত শুকের ভাষাকেও লজ্জা দেয়! তােমা’র নিশ্বাসগন্ধে কমলগন্ধসুরভিত বাতাসও অ’বজ্ঞাত হয়।

কোনাে উত্তর না দিয়েই চলে গেলেন অ’ঞ্জনা!

এ বি’ষয়ে আজও কোনাে কথাই বললেন না মহা’রাজ কেশরীর কাছে। কিন্তু চিন্তিত হয়ে পড়লেন মনে মনে এবং সেই চিন্তার স্পষ্ট ছাপ ফুটে উঠলাে তার চোখে মুখে। তার এই আকস্মিক ভাবান্তরে কেশরীও বি’শেষ চিন্তিত হয়ে পড়লেন। কিন্তু অ’ঞ্জনা নিজে থেকে কিছু বলায় তিনি আর জোর করলেন না এ নিয়ে। | প্রাসাদবক্ষের মধ্যে সবচেয়ে সুরম্য যে ঘরটি, সেইটিই রতিমন্দির রূপে ব্যবহৃত হয়। সেই রতিমন্দিরে মধ্যে রত্নখচিত শয়নপর্যঙ্কের উপর চন্দ্রকান্তমণির ঝালর দেওয়া চন্দ্রাতপ খাটা’নাে আছে।

কিন্তু সারারাতের মধ্যে একবারও ঘুম এলাে না অ’ঞ্জনার। সেই স্বর্ণপালঙ্কের উপর শুয়ে ছটফট করতে লাগলেন অ’ঞ্জনা। কেবলি’ সেই পবনদেবের চেহা’রাটা’ ভাসতে লাগল চোখের সামনে। স্বামীর বাহুবন্ধনে বার বার আবদ্ধ হয়েও মনকে আবদ্ধ করতে পারলেন না অ’ঞ্জনা। | শুধু বি’স্মিত নয়, বেশ কিছুটা’ রুষ্ট হলেন রাজা কেশরী। তারপর ঘুমিয়ে পড়লেন আস্তে আস্তে। | ঘটনাটা’কে এতক্ষণে একটা’ বি’পদ বলে মনে হলাে অ’ঞ্জনার—যে বি’পদ দেহটা’কে কোনােভাবে ক্ষতিগ্রস্ত না করেও ভেঙে চুরে একেবারে বি’পর্যস্ত করে দিয়ে যায় মনের স্বাভাবি’ক ভিত্তিটা’কে। যে বি’পদের কথাকে বাইরে কারাে কাছে প্রকাশ করে বলা যায় না। যার জ্বলন্ত বেদনাকে মনের মধ্যে নিজের হা’তে চেপে রেখে জ্বলে পুড়ে মরতে হয় নিজে নিজে।

পরদিন সকাল হতেই অ’ঞ্জনা ভাবলেন, আজ আর বি’কালে স্নান করতে যাবেন না সেই সরােবরে। শুধু আজ নয় আর কোনােদিনই যাবেন না।

প্রতিদিন কোথাও যেতে যেতে সহসা যদি যাওয়া বন্ধ করতে হয় তাহলে তার কারণটা’ও খুলে বলতে হবে রাজা কেশরীর কাছে। কিন্তু তার জন্য লজ্জার যে তীক্ষ্ণ যন্ত্রণা, পরাজয়ের যে তিক্ত গ্লানি আর অ’পমা’নের যে তীব্র বেদনা সহ্য করতে হবে তার কথা ভেবে শিউরে উঠলেন অ’ঞ্জনা।

তাছাড়া পবনদেবকে যতখানি ভয় করছে ততখানি ভয়ের কিছু নেই। এই ভেবেও কিছুটা’ আশ্বস্ত হলেন অ’ঞ্জনা। তিনি নিজে ঠিক থাকলেই হলাে। তিনি যদি সম্মত না হন, তাহলে তাহলে তার উপর নিশ্চয়ই বলপ্রয়োগ করবেন না পবনদেব। মুখে যাই বলুন পরস্ত্রীকে জোর করে ধর্ষণ করতে পারেন না কিছুতেই। এতখানি কখনাে নীচ হতে পারেন না তিনি দেবতা হয়ে।

এমনি করে দিনকতক একটু শক্ত হয়ে থাকলেই পবনদেব আর কোনদিন জ্বালাতন করতে আসবেন না তাকে। তার কাছ থেকে কোনাে উৎসাহ না পেয়ে ক্রমে স্তিমিত হয়ে আসবে তার অ’ত্যুগ্র কামনার বহ্নিশিখা। সমস্ত ঘটনাটা’কে সহজভাবে মেনে নিতে পারবেন তিনি। এ নিয়ে আর কোনাে চিন্তাই বি’ঘ্নিত করতে থাকবে না তার মনের সহজ শান্তিকে।

অ’ন্যদিনকার মতাে অ’পরাহু হতেই আজও স্বর্ণকলস নিয়ে বেরিয়ে পড়লেন চঞ্চলবি’লােচনা অ’ঞ্জনা। ঠিক এই সময়টা’য় মনটা’ তার এমনি মদচঞ্চল হয়ে ওঠে যে, না গিয়ে ঘরে বসে থাকা অ’সম্ভব হয়ে ওঠে তার পক্ষে। সরােবরে স্নান করতে যাওয়া এক অ’ভ্যাসজাত কর্মরূপে তার জৈবি’কতার সঙ্গে এমনভাবে মিশে গেছে এখন যে, সে কাজের জন্য কোননা সিদ্ধান্তের প্রয়ােজন হয় না, এখন সে কাজ তিনি না করে থাকতে পারেন না। | বি’কাল হতেই প্রাসাদপ্রকোষ্ঠের স্বর্ণমণিজালগুলি’ দেখে সরােবরের জলের কথা মনে পড়ে যায়। মনে হয় স্নিগ্ধ সরােবরের বি’পুলকৃষ্ণ জলরাশি ম্লান চোখে তার পানে চেয়ে রয়েছে। পথের দু’পাশের ফুল তাকে হা’তছানি দিয়ে ডাকছে! | প্রাসাদ থেকে বেরিয়ে পথে নামতেই রক্তবসনের স্বর্ণাঞ্চলটি বাতাসে একবার আন্দোলি’ত হয়ে উঠল অ’ঞ্জনার। সঙ্গে সঙ্গে অ’মনি পবনদেবের কথা মনে পড়ল। মনে হলাে বাতাসের মধ্যে অ’দৃশ্য হয়ে কোথায় যেন লুকিয়ে আছে সর্বত্রসঞ্চারী পবনদেব। এই বাতাসের মধ্য দিয়েই কামমত্ত চিত্তের লালসাসিক্ত দৃষ্টিতে অ’শরীরী স্পর্শে সকলের অ’লক্ষ্যে অ’গােচরে নির্লজ্জভাবে তিনি হয়ত উপভােগ করছেন তার এই রূপযৌবনকে।

সমস্ত দেহটা’ কেমন যেন অ’লি’চুম্বি’ত পুষ্পলতার মতাে শিহরিত হয়ে উঠল অ’ঞ্জনার। মন্দ মধুর বাতাসটা’কে মনে হলাে বি’ষাক্ত। তবু সাহসে ভর করে এগিয়ে যেতে লাগলেন অ’ঞ্জনা। কিন্তু আজ আর জলে নামতে হলাে না। সরােবরের শিলা সােপানে পা দিতেই চমকে উঠলেন অ’ঞ্জনা। তার সামনে পথরােধ করে দাঁড়িয়ে আছেন পবনদেব। তার নীরব নিষ্করুণ চোখে মুখে এক অ’বৈধ উন্মত্ত আহ্বান।

অ’ধৈর্য হয়ে অ’ঞ্জনা বললেন, আজ আবার আপনি এসেছেন? মধুর হা’সি হেসে উত্তর করলেন পবনদেব, তুমি জান না সুন্দরী, তােমা’কে একবার দেখে তােমা’কে ছেড়ে থাকাটা’ কতখানি কষ্টকর।

ক্রোধে বাকরুদ্ধ হলাে অ’ঞ্জনার।

তেমনি হেসে পবনদেব বলল, সুন্দরি, তুমি সেই সব সুলক্ষণা ললনাদের অ’ন্যতমা’ যারা অ’কালে ফুল ফোটা’বার জন্য অ’শােকে বাম-পাদের আঘাত ও বকুলে মুখখাচ্ছিষ্ট মদিরা সিঞ্চন করে থাকে। এইভাবে যদি শুষ্ক তরুর নীরস হৃদয়কে রসময় করে তুলতে পার, কেন তবে আমা’র উষ্ণব্যাকুল হৃদয়ের অ’নুরাগরসপরিপূর্ণ কামনার কুসুমগুলি’কে ফুটিয়ে তুলবে না?

এবারও কোনাে কথা বলার প্রবৃত্তি হলাে না অ’ঞ্জনার।

পবনদেব বললেন, সুন্দরি তুমি দেখতে পাচ্ছ না, চন্দ্রের আকর্ষণে উদ্বেলি’ত হয়ে ওঠে যেমন সমুদ্রের জল, বসন্ত আগমনে দিকে দিকে প্রস্ফুটিত হয় যেমন কুসুমদল, তেমনি তােমা’র যৌবনলাবণ্য দর্শনে আমা’র জীবন কোরকের মধ্যে ফুটে ওঠবার জন্য এক অ’ত্যুষ্ণ প্রবলতায় ব্যাকুল হয়ে উঠেছে কতকগুলি’ দুরন্ত কামনার ফুল। | এই বলে অ’ঞ্জনার দেহটা’কে আলি’ঙ্গনের জন্য পবনদেব উদ্যত হতেই দূরে সরে গেলেন অ’ঞ্জনা। তারপর চীৎকার করে বললেন, আমা’য় যতটা’ অ’সহা’য় ভাবছেন ততখানি অ’সহা’য় আমি নই। আমি এখান থেকে বি’পদসূচক চীৎকার করলে প্রাসাদ থেকে শুনতে পাবেন রাজা কেশরী। তিনি আমা’য় এমনি ভালবাসেন যে আমি এই সরােবরে স্নান করতে এলে ফিরে না যাওয়া পর্যন্ত অ’স্থিরভাবে পদচারণা করতে থাকেন প্রাসাদশীর্ষে। তিনি আমা’র এই অ’বস্থা দেখতে পেলে মুহুর্তে অ’সংখ্য সৈন্য পাঠিয়ে দেবেন আমা’র রক্ষার জন্য।

অ’ট্টহা’সি হা’সলেন পবনদেব। সে হা’সির আঘাতে হৃৎপিণ্ড পর্যন্ত কেঁপে উঠল অ’ঞ্জনার। স্বলি’ত হয়ে যেতে লাগল তার প্রতিটি বক্ষঃপিঞ্জর।

পবনদেব বললেন, মনে রেখাে সুন্দরি, বাতাস আমা’রি আদেশে প্রবাহিত হয়। আমি নিষেধ করে দিলে বাতাস তােমা’র কোনাে শব্দকে বহন করে নিয়ে যাবে না এ স্থান হতে প্রাসাদশীর্ষে। আমা’র আদেশে স্বচ্ছ বায়ুস্তর নিমেষে ঘন হয়ে অ’দৃশ্য করে তুলবে তােমা’য় রাজা কেশরীর সজাগ সতর্ক দৃষ্টি হতে। তুমি নিশ্চিন্ত থাকতে পার সুন্দরি।

কিন্তু তাতেও কিছুমা’ত্র দমলেন না অ’ঞ্জনা। বরং শক্ত হয়ে উঠলেন আরও। দৃঢ়তার সঙ্গে বললেন, আমি প্রাণ থাকতে আমা’র দেহ স্পর্শ করতে দেব না আপনাকে। আপনি বলপ্রয়ােগ করতে গেলে আমি আত্মহত্যা করব আপনার সামনে।

পবনদেব বললেন, অ’কারণে উত্তেজিত হচ্ছ তুমি সুন্দরি।

অ’ঞ্জনাকে শান্ত করবার চেষ্টা’ করলেন পবনদেব। বললেন, আম্মা’ হচ্ছে অ’মূল্য। দেহ হতে যে আত্মা’ সব সময়ের জন্য বড়, সে আত্মা’ তােমা’র আমি চাইনি। আমি শুধু চেয়েছি তােমা’র দেহকে ক্ষণিকের জন্য একবার ভােগ করতে। অ’কারণে অ’মূল্য আত্মা’কে ত্যাগ করতে পারবে, আর একটি কামনাকে তৃপ্ত করবার জন্য একবার দান করতে পারবে না তােমা’র ওই তুচ্ছ দেহটা’কে? এমনি নিষ্ঠুরা তুমি! তাছাড়া ভুলে যেও না সুন্দরি, এজন্মটা’ই সব নয়। এজন্মের পূর্বে ও পরে জীবন আছে। রাজা কেশরীকে তুমি পেয়েছ শুধু এজন্মে। কিন্তু আমা’র সঙ্গে তােমা’র পরিচয় জন্ম-জন্মা’ন্তরের। পূর্বজন্মে তুমি ছিলে স্বর্গের অ’প্সরা পুঞ্জীকস্থলা। তুমি মর্ত্যজীবনের স্বাভাবি’ক মা’য়াপ্রভাবে বি’স্মৃ’ত হয়ে গিয়েছ সে কথা। | দপ্তকণ্ঠে অ’ঞ্জনা বললেন, সেকথা আজ আমি মনে আনতে চাই না। আজ বর্তমা’নই আমা’র কাছে মহা’সত্য। এ সত্য ত্যাগ করে অ’তীতের মা’ঝে ফিরে যেতে আমি পারব না পবনদেব।

আপনি চলে যান। আমি আমা’র স্বামীকে ভালবাসি।

 স্বামীপ্রেম হতে সন্তানকেই সকল যুগের সকল নারী বড় বলে মনে করে সুন্দরি। অ’ঞ্জনার কথা শেষ হতে না হতেই বলে উঠলেন পবনদেব।

চমকে উঠলেন অ’ঞ্জনা। সন্তান! আপনি জানেন না বি’বাহিতা হলেও আমি নিঃসন্তানা।

পবনদেব আবার হা’সলেন। হেসে বললেন, আমি তা জানি। আমা’র সব কথা না শুনেই অ’ধৈর্য হয়ে উঠেছ তুমি।

পবনদেব একটু থেমে বললেন, তুমি হয়ত জান না, যে সঙ্গম আমি কামনা করছি আমা’দের সেই সঙ্গমের ফলে এক মহা’বলশালী পুত্র জন্মলাভ করবে তােমা’র গর্ভে।

কেশরীর ক্ষেত্রজ হলেও আমা’রি নামে বি’শ্বজগতে পরিচিত হবে সে সন্তান। ক্ষণকালের জন্য স্তব্ধ হয়ে রইলেন অ’ঞ্জনা।

পবনদেব আবার বললেন, সে পূত্র একদিকে যেমন হবে ধর্মপ্রাণ এবং বি’বি’ধ গুণের আকর তেমনি দেহের দিক থেকে হবে অ’মিত বি’ক্রমশালী ও বীর্যবান।

পাথরের মতাে নিশ্চল হয়ে দাঁড়িয়ে রইলেন অ’ঞ্জনা। তিনি সহসা অ’নুভব করলেন পবনদেবের সঙ্গে বি’রােধিতা করবার সমস্ত শক্তি একে একে স্তিমিত হয়ে আসছে তার।

পবনদেব বললেন, তুমি যদি মনে করাে,নরনারীর সঙ্গমের একমা’ত্র উদ্দেশ্য হলাে, দৈহিক সুখ বা জৈবি’ক তৃপ্তি তাহলে ভুল করবে সুন্দরি। দৈহিক সুখ ছাড়াও সকল সঙ্গমেরই বৃহত্তর একটা’ উদ্দেশ্য আছে। সে উদ্দেশ্য হলাে মহৎ কিছু সৃষ্টি। এই মহৎ সৃষ্টির জন্য আজ আমি মিলি’ত হতে চাই তােমা’র সঙ্গে।

এই বলে অ’ঞ্জনার একখানি হা’ত নিজের হা’তের মধ্যে টেনে নিলেন পবনদেব। প্রতিবাদের শক্তি হা’রিয়ে ফেলেছেন অ’ঞ্জনা।

পবনদেব বললেন, জীবনের প্রধানতম উদ্দেশ্যই হচ্ছে সৃষ্টি। সৃষ্টির মধ্যেই নির্ভর করছে জীবনের চরমতম সার্থকতা। জীবদেহের সমস্ত সুষমা’ তার সত্তার সমস্ত মহিমা’ নূতনতর রূপ পরিগ্রহ করে তার সৃষ্টির মধ্যে। ওই দেখ, বসন্তের আগমনে নবােদ্ভিন্ন যে সবকচি কিশলয়গুলি’ এক মসৃণ পুষ্টতা লাভ করে নধর কান্তিতে নৃত্য করছে, দুদিন পর ওরা শুকিয়ে ঝরে যাবে এবং ওদের বৃন্ত হতে নূতন পত্রোগম হবে। ওই দেখ, গাছে গাছে যে সব নয়নাভিরাম কুসুমগুচ্ছ শােভা পাচ্ছে, দুদিন পরে তারা ফলে পরিণত হবে। সার্থকতামণ্ডিত হয়ে উঠবে তাদের বর্ণগন্ধের নশ্বর ঐশ্বর্য।

তােমা’র এই অ’নবদ্য দেহসৌন্দর্য ফুলের সঙ্গে যদি স্বচ্ছন্দে উপমিত হয় তাহলে তােমা’র সন্তান হবে তার স্বাভাবি’ক ফল। মা’নব দেহ যদি নশ্বর ও ক্ষণস্থায়ী হয় তাহলে তার যৌবন ও সৌন্দর্য হচ্ছে আরও ক্ষণস্থায়ী। কিন্তু তােমা’র এই ক্ষণভঙ্গুর দেহসৌন্দর্য এক অ’পরূপ পরিণতি ও সার্থকতা লাভ করবে তােমা’র সন্তানের মধ্যে। মনে রেখাে সুন্দরি, সৃষ্টির ক্ষেত্রে বৈধতা অ’বৈধতার কোনাে প্রশ্ন নেই। বৈধতা অ’বৈধতার কথাটা’ একান্তভাবে লৌকিক ও সামা’জিক। মা’নুষ তার সুবি’ধার জন্য সৃষ্টি করেছে অ’সংখ্য বি’ধি নিষেধ। বি’ধাতা শুধু সৃষ্টি করেছে নিয়মের। যে নিয়মের দ্বারা সমগ্র বি’শ্বসংসার নিয়ন্ত্রিত হয়, যে-কোনাে সৃষ্টিকার্য সেই নিয়মেরই অ’ন্তর্গত।

সুন্দর ও মহৎ কোনাে কিছু সৃষ্টির উদ্দেশে যে-কোনাে মিলন বা সঙ্গমই নিয়ম সঙ্গত। মহত্তর সৃষ্টির মধ্য দিয়েই বি’বর্তিত হয়ে চলেছে এই মহা’বি’শ্ব। ক্রমপরিণতির ধাপে ধাপে চলেছে অ’বি’রাম উধ্বগতি। যে নিয়ম এই সৃষ্টিকার্যে প্রতিকূলতার সৃষ্টি করে সে নিয়মের মধ্যে কোনাে মঙ্গল নেই। উপযুক্ত আনুকুল্যের দ্বারা এই সৃষ্টিকে সার্থক করে তােলাই হলাে সকল নিয়মের কর্তব্য।

তােমা’র সঙ্গে রাজা কেশরীর সম্পর্কটা’ বৈধ, কারণ তােমরা পরস্পরে পরিণয়সূত্রে আবদ্ধ। কিন্তু এই বৈধ সম্পর্ক তােমা’য় কী দিয়েছে? আর কতদিন তােমা’র দেহের মধ্যে এই অ’নিন্দ্যসুন্দর রূপ যৌবনকে ধরে রাখতে পারবে সুন্দরি তা ভেবে দেখেছ কি? তােমরা এতদিন মিলি’ত হচ্ছ পরস্পরে; কিন্তু কেন সে মিলন কোনাে মহৎ সৃষ্টির দ্বারা সমৃ’দ্ধ ও সার্থক করে তুলতে পারল না তােমা’র রূপযৌবনকে ?

অ’থচ দেখবে তােমা’র আমা’র মধ্যে এই ক্ষণিকের মিলন অ’বৈধ হলেও এক চিরন্তন সার্থকতায় উজ্জ্বল হয়ে উঠবে, এক অ’বি’স্মরণীয় অ’মরতা দান করবে তােমা’য়।

যে বৈধতা চিরদিন বন্ধ্যা ও বি’শুদ্ধ করে রাখে জীবনকে সে বৈধতায় মঙ্গল নেই। তাকে জীবনে বাধ্য হয়ে মেনে চললেও শ্রদ্ধা করা উচিত নয় কখননা।

অ’ঞ্জনাকে ধীরে ধীরে বুকের কাছে টেনে নিলেন পবনদেব। তারপর তাকে পরিপূর্ণ ভাবে আলি’ঙ্গন করলেন।

সহসা দেহের প্রতিটি জীবকোষে সৃষ্টির এক উন্মা’দনা অ’নুভব করলেন অ’ঞ্জনা। এই সৃষ্টির জন্য এখন তিনি শুধুঠার এই তুচ্ছ নশ্বর দেহনয়, তিনি তার প্রাণ পর্যন্ত বি’সর্জন দিতে পারেন। সপ্তকীমেখলা কটিতটের নীবি’বন্ধের সঙ্গে সঙ্গে দেহমনের সমস্ত সতর্ক গ্রন্থিগুলাে শিথিল হয়ে আসতে লাগল অ’ঞ্জনার।

তখনাে সন্ধ্যা হয়নি। কিন্তু শেষ অ’পরাহের রক্তিম আলােক রেখাগুলি’কে নিঃশেষে মুছে দিয়ে কোথা হতে এক বি’পুলঘন অ’ন্ধকার নেমে এলাে সহসা। বায়ুস্তর অ’স্বচ্ছ ও ভারী হয়ে উঠতে লাগল ক্রমশঃ। ভীত হয়ে পবনদেবকে জড়িয়ে ধরলেন অ’ঞ্জনা।

পবনদেব বললেন, ভয় নেই, বহিঃপ্রকৃতি সহা’নুভূতি প্রদর্শন করছে আমা’দের প্রতি। অ’ঞ্জনার রক্তপ্রবালােপম অ’ধরােষ্ঠের উপর মৃ’দু চুম্বনের একটি রসসিক্ত রেখা অ’ঙ্কিত করে দিয়ে পবনদেব বললেন, যেদিন বি’শ্বজগতের সৃষ্টির জন্য পরমা’ প্রকৃতির সঙ্গে প্রথম মিলি’ত হন পরমপুরুষ, সেদিনও হয়ত ছিল এমনি এক মহা’ অ’ন্ধকার। স্বর্গ মর্ত্য, দ্যুলােক ও ভূলােক ব্যাপ্ত করে জীবহীন জড়হীন যে বি’রাট শূন্যতা বি’রাজ করছিল সেদিন, তার মধ্যে বাতাস আর অ’ন্ধকার ছাড়া আর কোনাে কিছুই ছিল না। সেদিনকার সেই শূন্যতার উপর চাপ দিয়ে মহা’মিলনের উপযুক্ত এক মহা’সঙ্গীত রচনা করেছিল বাতাস। চারিদিকের স্তব্ধ অ’ন্ধকার রচনা করেছিল শান্ত সমা’হিত এক পরিবেশ। অ’ঞ্জনা চারিদিকে একবার চেয়ে দেখলেন, নিচ্ছিদ্র অ’ন্ধকার ছাড়া আর কোথাও কিছু নেই। সে অ’ন্ধকারকে বড় মধুর বলে মনে হলাে তার।

কান পেতে কী একবার শুনলেন অ’ঞ্জনা। শুনলেন, অ’শ্রুত ধ্বনিতে গান করে চলছে যেন বাতাস। সে সঙ্গীত বড় মধুর ও মনােরম মনে হলাে তার।

কেবলি’ মনে হচ্ছিল অ’ঞ্জনার, শান্তশীতল এক আবরণ দিয়ে তাদের এই মধুর মিলনকে চিরদিন বাইরের সমস্ত দৃশ্যমা’নতা হতে এমনি করে আচ্ছন্ন করে রাখুক অ’ন্ধকার।

উদাত্ত অ’শ্রুত ধ্বনিতে বাতাস এমনি করে গান করে চলুক অ’নন্ত কাল ধরে।

গভীর আশ্লেষে পবনদেবকে আলি’ঙ্গন করলেন অ’ঞ্জনা।

পবনদেব বললেন, সষ্টিকার্যে প্রধান সহা’য় হচ্ছে এই অ’ন্ধকার। অ’ন্ধকারই হচ্ছে আমা’দের আদিজননী। অ’ন্ধকারের মহা’গর্ভ হতে বার হয়েই আলােকের পথে ছুটে চলে সকল সৃষ্টি। মা’তৃগর্ভ তাই অ’ন্ধকার। সৃষ্টির পূর্বে এ বি’শ্বের অ’বস্থা ছিল নিবি’ড় অ’ন্ধকারে সতত সমা’চ্ছন্ন। অ’ন্ধকার মহা’নিশা হচ্ছে সৃষ্টিধর্মী মিলনের প্রশস্ত সময়।

পবনদেবের বাহুবন্ধন হতে মুক্ত হয়ে সরােবরের শীকরসিক্ত সেই শীতল অ’ন্ধকারের আবরণ থেকে আলােকোজ্জ্বল রাজপ্রাসাদে গিয়ে উপস্থিত হলেন যখন অ’ঞ্জনা, তখন রাত্রি প্রথম প্রহর উত্তীর্ণপ্রায়। তার প্রত্যাবর্তনে এতখানি বি’লম্ব কোনােদিন হয়নি। ‘

তাই আজ চঞ্চল হয়ে উঠেছে সমস্ত রাজপ্রাসাদ। সশস্ত্র সান্ত্রীরা প্রস্তুত হয়ে উঠেছে তার সন্ধানে বার হবার জন্য। বরনারীরা নৃত্যগীত ত্যাগ করেছে। অ’ন্তঃপুরবাসিনীরা চিন্তায় আকুল হয়ে উঠেছে তার বি’পদাশঙ্কায়।

একমা’ত্র রাজা কেশরীর মধ্যেই কোনাে চাঞ্চল্য বি’কার দেখল না অ’ঞ্জনা। অ’ন্যদিনকার মতােই প্রাসাদশীর্ষে নির্বি’কার চিত্তে পদচারণা করছিলেন রাজা কেশরী।

অ’ঞ্জনা বুঝতে পারলেন, সুচতুর মা’য়াবি’শারদ পবনদেব সময়ের দীর্ঘতাকে অ’নুভব করতে দেননি কেশরীকে। অ’ঞ্জনার ফিরতে এতখানি বি’লম্ব হয়েছে একথা কিছুতেই বুঝতে পারেননি কেশরী। | মৃ’দুখুশিসিক্ত ঈষদোজ্জ্বল মুখমণ্ডলে স্মিত হা’সি ফুটিয়ে অ’ঞ্জনাকে সাদরে অ’ভ্যর্থনা করে নিলেন রাজা কেশরী।

অ’ঞ্জনা একবার ভাবলেন, রাজা কেশরী যখন কিছুই জানেন না তখন তাকে এখন কোনাে কথা বলার প্রয়ােজন নেই। আবার পরক্ষণে ভাবলেন, স্ত্রী হিসাবে তার স্বামীর কাছে কোনাে কিছু গােপন করা উচিত নয়। তাদের পবি’ত্র প্রেম সম্পর্কের মধ্যে মিথ্যা বা প্রতারণার কোনাে সামা’ন্যতম অ’বকাশ থাকবে না। তাকে প্রাণ দিয়ে ভালবাসেন রাজা কেশরী। পত্নীপ্রাণ কেশরীকে এ কথা গােপন করে প্রতারণা করলে মহা’পাপে নিমজ্জিত হবেন অ’ঞ্জনা। তাছাড়া অ’ঞ্জনা বুঝতে পারলেন না, তিনি দোষের এমন কি করেছেন। | কোনাে এক দেবতার ঔরসজাত মহা’বলশালী ধর্মপ্রাণ ও গুণবান এক সন্তানকে গর্ভে ধারণ করেছেন তিনি। সে সন্তান একদিন আপন শৌর্যে ও বীর্যের গৌরবে উজ্জ্বল করে তুলবে তাদের এই বংশকে, এ তাে সৌভাগ্যের কথা, সুখের কথা।

এ সুসংবাদ তিনি আনন্দের সঙ্গে পরিবেশন করবেন রাজা কেশরীকে। শুনে নিশ্চয়ই খুশি হবেন কেশরী। উপযুক্ত পুরস্কারে ভূষিত করবেন তাকে। | রাত্রি গভীর হতে প্রাসাদশীর্ষ হতে অ’ঞ্জনার হা’ত ধরে রতিমন্দিরে গিয়ে প্রবেশ করলেন রাজা কেশরী। তারপর সেই চন্দ্রকান্তমণির ঝালর দেওয়া চন্দ্রাতপের তলে স্বর্ণ পালঙ্কের উপর নিজের পাশে বসালেন অ’ঞ্জনাকে।

অ’ঞ্জনা কিন্তু বসলেন না। মুহূর্তে শশব্যস্ত হয়ে উঠে দাঁড়ালেন। বি’স্মিত হলেন রাজা কেশরী।

শাস্তকণ্ঠে অ’ঞ্জনা বললেন, আমি আমা’র গর্ভস্থ সন্তানের মঙ্গলের জন্য কিছুদিন সাত্ত্বি’ক আহা’র ও সরল জীবন যাপন করতে চাই মহা’রাজ।

সন্তান! বি’স্ময়ের আতিশয্যে পালঙ্ক ছেড়ে উঠে দাঁড়ালেন রাজা কেশরী! ব্যস্ত অ’থচ শান্তকণ্ঠে অ’ঞ্জনা বললেন, সেই কথাই এখন আপনাকে বলতে চাই মহা’রাজ। গম্ভীর মুখে অ’ঞ্জনার পানে অ’র্থপূর্ণ দৃষ্টিতে চেয়ে উৎকর্ণ হয়ে রইলেন রাজা কেশরী।

অ’ঞ্জনা বললেন, আজ আমি সরােবরে গেলে পবনদেব আমা’র ইচ্ছার বি’রুদ্ধে আলি’ঙ্গন করেন। আমি রুষ্ট হয়ে প্রতিবাদ করলে তিনি ধীরে ধীরে যুক্তির দ্বারা আমা’য় তুষ্ট করে আমা’র গর্ভে এক পুত্র উৎপাদন করেন। তিনি বলেছেন এ পুত্র হবে মহা’বলশালী এবং ধর্মপ্রাণ।

ক্রোধে গর্জন করে উঠলেন রাজা কেশরী, আমা’র বি’না অ’নুমতিতে কোন্ অ’ধিকারে তুমি ক্ষেত্রজ সন্তান উৎপন্ন করলে তােমা’র গর্ভে ?

ভীত ও স্তম্ভিত হয়ে উঠলেন অ’ঞ্জনা। কেশরী বললেন, একমা’ত্র স্বামীর অ’নুমতি নিয়েই বি’শেষ কোনাে সতী নারী পরপুরুষের দ্বারা ক্ষেত্রজ সন্তান উৎপন্ন করতে পারে। কিন্তু আমা’র বি’না অ’নুমতিতে তুমি এ কাজ করেছ বলে তােমা’র সন্তান অ’বৈধ। তুমি সতীত্বধর্ম হতে বি’চ্যুত হয়েছ। তুমি দ্বি’চারিণী।

কিছু বলতে যাচ্ছিলেন অ’ঞ্জনা। কিন্তু বাক্যস্ফুরণ হলাে না। অ’বেগে কণ্ঠ রােধ হয়ে এলাে তার।

কেশরী বললেন, অ’সতী নারীর স্বামীর সাহচর্য বা ধনসম্পদে কোনাে অ’ধিকার নেই। তুমি সামা’ন্য দাসীর মতাে কোনােরকমে এখানে রাত্রি যাপন করে প্রত্যুষে এ প্রাসাদ ছেড়ে চলে যাবে। এই আমা’র আদেশ। এ আদেশ লঙ্ঘন করলে প্রাণদণ্ড ভােগ করতে হবে। | কষ্ঠের মধ্যে অ’শ্রুকে আর রুদ্ধ করে রাখতে পারলেন না অ’ঞ্জনা। এবার কেঁদে ফেললেন। কাঁদতে কাঁদতে বললেন, আপনি আমা’র প্রতি অ’বি’চার করছেন মহা’রাজ। আমি এখন অ’সতী হলেও স্বেচ্ছায় সতীত্ব ত্যাগ করিনি। আমি পবনদেবকে বারবার প্রতিনিবৃত্ত করবার চেষ্টা’ করেছিলাম। কিন্তু তিনি দেবতা অ’প্রতিরােধ্য, আমি সামা’ন্যা নারী।

তাছাড়া আপনি বি’শ্বাস করুন ক্ষণিকের জন্য তাকে দেহ দান করলেও মন আমা’র আপনার প্রতিই অ’বি’চলি’ত নিষ্ঠায় নিবদ্ধ আছে।

কেশরী কিন্তু অ’নমনীয়। তিনি বললেন, না না, আমি কোনাে কথা শুনতে চাই না। সেখানে আর না দাড়িয়ে গৃহা’ন্তরে চলে গেলেন রাজা কেশরী। সেইখানে বসে বসে ভাবতে লাগলেন অ’ঞ্জনা। ভেবে পেলেন না কি অ’পরাধ তিনি করেছেন। ভুল যদি তিনি করেই থাকেন, তবে ক্ষণিকের ভুলের জন্য এতদিনের প্রেমসম্পর্ক কেন এমন করে ভেঙে যাবে।

ভূমিতলে শয়ন করলেও সারারাতের মধ্যে ঘুমা’েতে পারলেন না অ’ঞ্জনা। অ’শ্রুসিক্ত তার ফাকে ফাকে কেবলি’ একটা’ ছবি’ ভেসে উঠতে লাগল অ’স্পষ্টভাবে, স্বর্ণকমল-প্রস্ফুটিত সেই স্বচ্ছ সরােবর, শীকরসিক্ত শীতল বাতাস, তাম্রাভ পর্বতগাত্রের উপর নেমে আসা গােধূলি’র ধূসর নিবি’ড় ছায়া। অ’বশেষে দীর্ঘদেহী এক বলি’ষ্ঠ সুন্দর পুরুষ।

রাত্রিশেষে উঠে ঘর হতে বেরিয়ে অ’লি’ন্দে এসে একবার দাঁড়ালেন অ’ঞ্জনা। দেখলেন এক ঘন নৈশকুহেলি’ জমা’ট বেঁধে রয়েছে সমস্ত পর্বতদেশে। কোথায় যাবেন কিছুই ঠিক করে উঠতে পারলেন না অ’ঞ্জনা।

ভাের হতেই সমস্ত অ’লঙ্কার খুলে রেখে নিরাভরণা অ’ঞ্জনা নীরবে নিঃশব্দে বেরিয়ে গেলেন প্রাসাদ হতে। যে প্রাসাদের প্রতিটি ধূলি’কণায় একদিন তার অ’নাবি’ল হা’সির আলােকরেণু ঝরে পড়ত নিয়ত, আজ তার উপর ঝরে পড়ল অ’জস্র অ’শ্রুবি’ন্দু। আজ তিনি অ’নুভব করলেন, হিমশীতল এক পাহা’ড়ের মতাে এক বি’রাট ব্যথার চেপে বসে রয়েছে তার বুকের মধ্যে। বি’গলি’ত বেদনার শতনদীরূপে শত দিকে প্রবাহিত হলেও নিঃশেষিত হবে সে ব্যথার পাহা’ড়। তার কান্না কখনাে শেষ হবে না।

ঘুরতে ঘুরতে পর্বতের সানুদেশে এক বি’রাট অ’রণ্যমধ্যে প্রবেশ করলেন অ’ঞ্জনা। তিনি স্থির করলেন এইখানেই অ’রণ্য জীবন যাপন করবেন।

শাপদসঙ্কুল সেই ভয়াল অ’রণ্যের কুটিল অ’ন্ধকারে প্রথমে ভীত হয়ে উঠলেন অ’ঞ্জনা। তারপর ধীরে ধীরে সাহস সঞ্চয় করে এগিয়ে গেলেন। নতজানু হয়ে প্রণাম করে অ’ঞ্জনা বললেন, হে অ’রণ্যমা’তা, আজ তুমি আমা’য় আশ্রয় দাও। তুমিই হচ্ছ পৃথিবীর আদিম রূপ। তােমা’কে অ’পসারিত করে মা’নুষ যে নগর ও সমা’জ গড়ে তুলেছে সেখান হতে আজ আমি নির্বাসিত। আজ তুমিই আমা’র একমা’ত্র আশ্রয়। হে বাতাস, তুমি আমা’র এই গর্ভস্থ পবনপুত্রকে রক্ষা করাে। কিছুকাল পর সেই অ’রণ্যের মধ্যে এক পুত্রসন্তান প্রসব করলেন অ’ঞ্জনা।

অ’ঞ্জনা একবার ভাবলেন, তিনি ধ্যানস্থ হয়ে পবনদেবকে স্মরণ করলেই তিনি তাকে ও তার শিশুপুত্রকে আশ্রয় দান করবেন। কিন্তু পরক্ষণেই তার ভুল ভাঙল, স্বর্গের দেবতার সঙ্গে মর্ত্যের কোনাে মা’নবীর চিরমিলন কখনাে সম্ভব নয়। তিনি বি’পদাপন্ন হলে নিজে থেকে তাকে সাহা’য্য করবেন পবনদেব। 

পবনদেবের কাছ থেকে এর বেশি কিছু চাওয়া উচিত নয়। মনে মনে প্রতিজ্ঞা করলেন অ’ঞ্জনা, কোনােদিন আর কিছুই চাইবেন না তার কাছে। কোনাে প্রার্থনার মধ্য দিয়ে ক্ষুন্ন করবেন না তার সন্তানের মর্যাদা।

নবজাত শিশুসন্তানটিকে কোলে তুলে নিয়ে উঠে দাঁড়ালেন অ’ঞ্জনা।

Please follow and like us:

fb-share-icon

নতুন ভিডিও গল্প!


Tags: , , , , , ,

Comments are closed here.