বিরাজের নতুন অধ্যায় – ০৭

March 10, 2021 | By Admin | Filed in: চটি কাব্য.

বি’রাজের নতুন অ’ধ্যায় – ০৬

রিনি – কি হয়েছে এত দুঃখ কিসের?😀

দরজার পাশে হেলান দিয়ে থাকা একটা’ রূপের রাণী জিজ্ঞেস করে উঠলো তাকে।

বি’রাজ দরজায় দাঁড়িয়ে থাকা মুখটা’ দেখে এক ফোঁটা’ হা’সি ফিরলো মুখে। ওর চোখে মুখে হা’সি বুঝা যাচ্ছে।

রিনি- ওরে বাবা! সেকেন্ড আগে কষ্ট ভরা নিঃশ্বাস পড়ছে আর এখন এত খুশি! কারণটা’ কি বাবা?😀

বি’রাজ শুধু মা’থা নাড়িয়ে “কিছুনা” উওর দিলাে।

রিনি খুব ভালো করে জানে কার জন্য এত খুশি। রিনি এসে ওর পাশে বি’ছানায় উঠে বসলাে। একদম কিউট স্টা’ইলে।

” কি খেলছো আব্বু? ”

” আব্বু! শুনে বি’রাজ একটু প্রশ্ন সূচক মা’থা তুললো।

” কেন আমি বুঝি আব্বু ডাকতে পারিনা?😊” রিনি আবদার সুরে কথাটা’ বললো।

বি’রাজ মা’থা নেড়ে “হ্যাঁ😊” সূচক জবাব দিলো।

” এইতো আমা’র লাভলি’ আব্বু, কি খেলছো? ”

” Call Of Duty: Advance Warfare ”

” আমিও খেলবো ”

” খেলতে পারবেন? ”

” দেখি ট্রাই করে ”

বি’রাজ আন্টিকে একটা’ কন্ট্রোলার দিয়ে নতুন ম্যাচ চালু করলো, কিন্তু রিনি পারেই না। পারবেই বা কিভাবে!

রিনি – নাহ আমা’র দ্বারা হবে না, এক কাজ করি আমি তোমা’র ট্যাবটা’য় ছবি’ দেখি আর তুমি গেম খেল।

বি’রাজ এতেও খুশি। আন্টির উপস্থিতি তার দরকার।

রিনি শুয়ে ট্যাবটা’ দেখতে লাগলাে। রিনি বারবার বি’রাজকে বি’ভিন্ন ছবি’ সম্পর্কে জানতে চাইছে তাই বি’রাজকে বারবার পিছনে ফিরে বাঁকা হয়ে ছবি’টা’ দেখে উওর দিতে হচ্ছে।

” বাবা অ’নেক হয়েছে খেলাধুলা, এবার শুয়ে পড় ”

বি’রাজ কন্ট্রোলারটা’ পাশের টেবি’লে রেখে আন্টির দিকে ফিরে শুয়ে গেল।

রিনি ট্যাবে ছবি’ দেখছে- বি’রাজ আন্টিকে দেখছে। রিনি ট্যাবে ছবি’ দেখছে- বি’রাজ আন্টিকে দেখছে। খুব সুন্দর একটা’ মোমেন্ট তৈরি হয়েছে।

রিনি ব্যাপারটা’ লক্ষ্য করলো। ট্যাবটা’ রেখে বি’রাজের দিকে এক হা’ত মুখের নিচে দিয়ে শুলো।

” কি দেখছো এমন করে আব্বু? ” রিনি খুব কিউট করে কথা বলতে লাগলো মা’নো যেন নিজের ছেলের সাথে সাধারণ কথা বলছে।

” আপনাকে!😊 ”

” কেন? ”

” এমনি! দেখতে খুব ভালো লাগছে ”

রিনিও বি’রাজের মতো প্রায় দুই মিনিট পর্যন্ত একে অ’পরের দিকে তাকিয়ে আছে। রিনির কাছে খুব ভালো লাগছে ছেলেটা’ তার চোখে চোখে একনজরে তাকিয়েই আছে। বি’রাজও আন্টির বড় বড় নিয়ন কালারের চোখ গুলোকে বুঝার চেষ্টা’ করছে। কি চমৎকার চোখ আন্টির। রিনিও তার চোখের কথায় হা’রিয়ে গেলো।

বি’রাজ – একটা’ প্রশ্ন করবো?

রিনি – বলো

বি’রাজ – তুমি কি মা’ঝে মা’ঝেই এমন পোশাক পরো?

” এমন পোশাক বলতে? ”

” না মা’নে, এত সুন্দর আর কিউট পোকিমনের টিশার্ট আর স্পোর্টস শর্টস ”

” না ”

” আর গলার এই বেল্ট টা’?”

” ওইটা’ও না ”

” তাহলে আজকে পরলেন যে? ”

” কেন খারাপ লাগছি বুঝি ”

” না না! আপনাকে এতে ভীষণ কিউট লাগছে। ”

” শুধু কিউট বুঝি, আমিতো ভাবলাম তুমি অ’নেক বেশি করে আমা’র প্রশংসা করবে। ”

বি’রাজ এর উওর দিতে পারলােনা!

আরো কিছুক্ষণ নীরবতার আধারে একে অ’পরের দিকে তাকিয়ে আছে।

রিনি আর পারলো না। সে বি’রাজকে অ’পরদিকে ফিরে শুতে বললো।

রিনি আন্টিঃ ওকে তুমি ওদিক ফিরে ঘুমা’ও!

বি’রাজের কাছে এটা’ খারাপ লাগলো। কিন্তু কিছু করার ছিলোনা। ও অ’পরদিকে মুড়ে গেল।

” ভালোইতো লাগছিলো। কি হতো দেখলে! ” বি’রাজ মনে মনে ভাবতে লাগলো।

এদিকে রিনির খেয়াল ছিলো অ’ন্যটা’। রিনি বি’রাজকে পিছন থেকে টেনে আগলি’য়ে বুকে নিয়ে নিলো। যেমনটা’ মা’য়েরা সন্তানকে বুকে নিয়ে ঘুমা’য় তেমন করে।

মা’নে রিনির বুক এখন বি’রাজের পিঠের সাথে লেপ্টে গেছে আর রিনি এক হা’তে বি’রাজকে বুকে রেখে জড়িয়ে নিলো।

বি’রাজ এমনটা’ কল্পনায় ও ভাবেনি। ওর মন যে কতটা’ খুশি হলো তার বয়ান করার সামর্থ্য ও রাখেনা। শুধু বলতে পারবে, তার গায়ে চাঁদ জমেছে। আর কিউট এবং বোল্ড এনিমি গার্লসের মতো আন্টি হা’ত দিয়ে তাকে জড়িয়ে ধরে রেখেছে এটা’ যে কতটা’ গৌরবময় মুহুর্ত তাও বলা যাবে না।

ধকধক ধকধক ধকধক করতে লাগলো বি’রাজের হৃদপিণ্ড। ধকধক… ধকধক….

রিনি খুব আন্দাজ করতে পারছে, ছেলেটা’র হা’র্টবি’ট বেড়ে গেছে। রিনির মন এতে চরম শান্তি পেল। তাই রিনি নরমা’ল কথাবার্তা শুরু করে দিলো ছেলেকে শান্ত করতে।

রিনি আন্টির সাথে মধুর সব কথা বলতে বলতে আর বি’রাজের বুকে রিনির হা’তের হা’লকা হা’লকা নড়াচড়ায় এবং রিনির গায়ের উষ্ণ গরমে চোখ বুঝে গেল। রিনিও কথাবার্তা না শুনে বুঝে গেল ছেলেটা’ ঘুমিয়ে গেছে।

রিনিও খুশি হলো। বি’রাজের ব্যবহা’র, বি’রাজের তার প্রতি সম্মা’ন আর তার এমন শরীরের প্রতি লোভ কন্ট্রোলে রাখাটা’ রিনির হৃদয়ে রাখা soft corner টা’কে অ’নেক বড় করে দিয়েছে। বি’রাজের কাছে রিনির আবদার অ’নেক বেশি বেড়ে গেছে। রিনি মনেপ্রাণে বি’রাজকে ছেলে মেনে নিয়েছে। এখন শুধু “আম্মি” ডাকটা’ শুনার বাকি। এককথায় ছেলের মুখে ” আম্মি ” ডাক শুনার অ’ধির আগ্রহে রিনি।

বি’রাজ এখন সম্পূর্ণ ঘুমে। রিনি ওকে জড়িয়ে ধরে ভাবছে কথা গুলো। রিনি হা’লকা করে মা’থা তুলে কানের পাশে চুমু খেল। মা’য়ের মমতা।

রিনি পাশে থাকা সুইচ অ’ফ করে আরজিবি’ নীল লাইটগুলো জ্বালি’য়ে রুমটা’ হা’লকা আলোকিত করলো। হা’লকা ঘুমনামা’ আলোয় বি’রাজকে আগলে নিয়ে ঘুমা’নোর চেষ্টা’ করলো রিনি। রিনির এক হা’ত ছেলের বুকের উপরে ঘুরাতে লাগলো।

অ’নেকটা’ সময় ধরে বি’রাজকে ধরে ঘুমা’নাের চেষ্টা’ চালি’য়ে গেল রিনি। ওর ঘুম আসছে না। ভাবছে বি’ভিন্ন কথা, আজকে কি হলো, কেন এমন করলো সে, কেন পিচ্চির সামনে এত খুলে গেল সে, কি জন্য তার এত পরিবর্তন, কেন বি’রাজকে তার ছেলের মতো দেখছে, কেন ছেলেটা’ তার এমন পোশাক পরার পরেও উল্টোপাল্টো কাজ করলো না, কেন ছেলেটা’কে দেখলেই তার মন গলে যায়! এসব ভাবতে ভাবতে রিনির হা’ত বি’রাজের গেঞ্জির ভিতরে ঢুকে গেলো। বি’রাজের গায়ের চামড়ায় হা’ত পড়তেই রিনি একটু সজাগ হয়ে গেল। খুব গরম আর কাঠামো শরীর বি’রাজের।

কিন্তু পরোক্ষনেই সব পাল্টে গেল। রিনির কাছে ভালোই লাগছে তবে তা নেগেটিভ ওয়েতে না, স্নেহের আদলে। ও আস্তে আস্তে হা’ত বুলি’য়ে দিতে লাগলাে বি’রাজের বুকে আর পেটে।

রিনির মনটা’ এতক্ষণে একটু আধটু গরম ফিল করতে চাইছে। প্রায় ১৬ মা’স পরে রিনি কোন পুরুষের শরীর জড়িয়ে ধরে শুয়ে আছে। রিনি খুব কাডলার ওমেন। জড়িয়ে ধরে শুতে পছন্দ করে। রিনির হা’ত বি’রাজের গায়ের উষ্ণতা ভীষণ অ’নুভব করছে। ওর হা’ত বারবার ঘুরতে লাগলো বি’রাজের শরীরে।

গরম হয়ে থাকা বি’রাজের শরীর অ’নেক ভালো লাগছে রিনির। গায়ের সাথে গা মিশে থাকায় রিনির নিঃশ্বাস বি’রাজের গলার পিছনে ধাক্কা খেয়ে আবার তার নাকে এসে পড়ছে। রিনির কোমল হা’ত বি’রাজের শরীরের মজা নিচ্ছে এটা’ বি’রাজের হোশ নেই। কোমল হা’তের ছোঁয়ায় বি’রাজের ঘুম আরো গাড় হয়ে এলো। এমন গাড় ঘুম যার কারণে স্বপ্নে চলে গেল বি’রাজ।

রিনির হা’ত ঘুরতে ঘুরতে অ’নেকটা’ নিচে চলে আসতে লাগলো৷ প্রথমে বুক, তারপর পেট, তারপর আস্তে আস্তে নাভীতে, আর নাভীর নিচে যেতে চাইলো না রিনি!

রিনি মনের সুখ ছেলেকে জড়িয়ে নিয়ে নাভীতে হা’ত ঘুরাতে লাগল। রিনি মন থেকে আশা করা ছেলের নাভীর পথে হা’ত ঘুরাতে ঘুরাতে হা’লকা একটা’ লাইন ফিল করলো।

নাভীর নিচে থেকে খুব কোমল একটা’ চুলের লাইন তার হা’তে ফিল হলো। বি’রাজের সবে বাল( লোম) গজানো শুরু হয়েছে। তাই খুবই অ’ল্প আর নরম বালের লাইনের উপরের হা’ত নাড়িয়ে রিনির খুব খুব ভালো লাগলো। ও প্রতিটা’ বাল আঙ্গুলের মা’থা দিয়ে ছুঁয়ে দেখতে লাগলো আর অ’নুভব করতে লাগলো।

লাইন ক্রমশ নিচের দিকে বেড়েই চলেছে। এদিকে রিনির কাছে বালগুলোর চিকন লাইনটা’ নিয়ে খেলতে ভালো লাগছে, কিন্তু তার হা’ত আর সামনে নিয়ে যেতে তার হোশ তাকে সঙ্গ দিচ্ছে না।

রিনি থেমে গেল। রিনি আর এগোতে পারল না। রিনির কাছে আর শক্তি নেই সামনে আগানোর। রিনি ভাবলো কিছুক্ষণ কি করবে সে!

যাই হোক সে মন থেকে ছেলে মেনে নিয়েছে বি’রাজকে। শুধু তার মুখে দুই অ’ক্ষরের অ’পূর্ব শব্দ ” আম্মি ” শোনার জন্য অ’পেক্ষা করছে তার মন।

রিনির মনটা’ ধকধক করে উঠলো, কি করবে সে! সে জানে মা’নুষের মধ্যে নিষিদ্ধ জিনিসের প্রতি লোভ বেশি। কিন্তু রিনির মনটা’ ছোট ছোট বালগুলো ধরে দেখতে চায়, ওগুলোর সাথে খেলতে চায় আর টেনে একটা’ দুটো চিঁড়ে দেখতে চায়, নরম আর নতুন গজানো দুর্বাঘাসগুলোর ফিলটা’ নিতে মন টা’নছে রিনির, কিন্তু অ’পরদিকে তার মধ্যে একজন আদর্শ আর সম্মা’নি মা’ হওয়ার আশা।

রিনি কি করবে তা বুঝতে পারছে না। সে নাভীতে হা’ত ঘুরাতে ঘুরাতে একে একে সবকিছু ভাবতে লাগলো।

রিনির ভীষণ ইচ্ছে তার ছেলের ( কারণ রিনি বি’রাজকে মন থেকে ছেলে মেনে নিয়েছে বি’কেলেই )। রিনির ভীষণ ইচ্ছে তার ছেলের সদা গজানো দুর্বাঘাসগুলোর উপরে হা’ত রাখতে। কেমন কিউট হয় বাল্যবয়সী ছেলেদের সদা জগানো শুরু হওয়া বালের চুলগুলো তা বুঝতে। রিনি অ’নেক লম্বা সময় ধরে দোটা’নায় পড়ে রইলো। তার ভয় করছে। কারণ এটা’ অ’ন্যায় সে জানে। আর ছেলের সামনে তার সম্মা’নও অ’নেক বেশি কিছু।

ছেলের সম্মুখে মা’য়ের মর্যাদায় কোন আঁচই, কোন মা’য়ের সহ্য নয় তা আমরা সবাই জানি।

রিনি নিজেকে কন্ট্রোল করে রাখলো। প্যান্টির উপরের অ’ংশেই আঙ্গুল দিয়ে একটু আন্দাজ করে নিলো। রিনি চোখ বন্ধ করে জড়িয়ে ধরে রেখেছে বি’রাজকে গত এক ঘন্টা’র চেয়ে বেশি। বি’রাজ ক্ষনিকের জন্যও নড়েনি। নিঃশ্বাস অ’নেক আগেই জানান দিয়েছে ছেলেটা’ ঘুমিয়ে আছে। রিনি এখন হা’ন্ড্রেড পারসেন্ট সিউর বি’রাজ পুরো ঘুমের জগতে আচ্ছন্ন।

রিনি একটু রিলাক্স হয়ে হা’তটা’ আস্তে আস্তে, আস্তে আস্তে করে থ্রি কোয়াটা’রের ভিতরে নিয়ে গেল।……..

এদিকে বি’রাজ এই মুহুর্তে স্বপ্নে দেখছে-
( বি’ঃদ্রঃ স্বপ্ন আমা’র ১০-২০% মনে আছে! তাই এতে আমি তেমন কিছু নাও লি’খতে পারি )

বি’রাজ, বি’রাজের আম্মু (আসল আম্মু মুন্নি), স্বর্ণা আপু আর মিশু ভাবি’ সহ পাশের বাড়ির মিঠুন কাকার কারে করে কোথাও বের হয়েছে। সবাই অ’নেক খুশি!

অ’পরদিক রিনি তার হা’ত খুব সাবধানে বি’রাজের থ্রি কোয়াটা’রের ভিতরে ঢুকাতে সক্ষম হয়েছে। রিনি তার লি’মিট ক্রস করলো না। বালগুলো পর্যন্তই আঙ্গুল নিয়ে গেল। খুব অ’ল্প গজে উঠেছে মা’ত্র। কিন্তু খুব ভালো লাগছে বালগুলোয় হা’ত রেখে রিনির। যেন সে অ’সম্ভব কে সম্ভব করে নিয়েছে। খুব ভালো লাগছে হা’ত নাড়িয়ে নাড়িয়ে ছোট ছোট বালের চুলগুলোয় খেলতে।

রিনি অ’নেক লম্বা সময় ধরে এভাবেই রাখলো।ওর কাছে কেন জানি হা’ত সরাতেই ইচ্ছে করছে না। কারণ বি’রাজ পুরো ঘুমে।

একটা’ কথা আছে- সুযোগের সৎ ব্যবহা’র করতে সবাই জানে। আর সেই সুযোগ মা’থা চেপে ধরলো রিনির। কেন জানি রিনির মধ্যে একটা’ প্রশ্ন ভেসে এলো। যখন আমা’র হা’তটা’ জিনিসটা’র একটু উপরের বালগুলো নিয়ে খেলছে তখন-……….. শুধু একবার ধরে দেখি!

” দুই দুই বার ছেলেটা’র জিনিসটা’ লুকিয়ে দেখে নিলাম। বয়সের তুলনায় অ’নেক ভালোই মনে হয় সকালে যা দেখলাম। আসলেই কি যতটা’ ভাবছি ততখানি হবে? নাকি আমা’র চোখের ভুল? না না! হবে হয়তো! কিন্তু কত বড়? কেমন গরম? এখনও কি আমা’র শরীরের কারণে গরম হয়ে আছে? বি’কেলেতো লেংটা’ই দেখলাম দূরে থেকে। তখনতো নরমা’লই ছিলো! দু-চার হবে, কিন্তু সকালে? একবার ধরে নিয়ে দেখবো? না না না! দূর রিনি কি ভাবছিস তুই! ছেলেটা’ জেগে গেলে মা’ন ইজ্জত সব যাবে।…… কিন্তু ওতো ঘুমোচ্ছে।……. হা’তের নিচেইতো পড়ে আছে। একবার ধরে দেখি? টের পাবেনা! ”

আসলে এতক্ষণে রিনির একটু আধটু গরম হয়েছে। কারণ সে সহজে পটে না। মা’নে সে অ’তি সহজে হর্নি হয় না। প্রচুর সময় লাগে।

কিন্তু রিনি আর এগোতে চাইছে না, আবার চাইছেও। রিনি হা’ত একদম কাছে নিয়ে গেছে কিন্তু তার আগে বাড়ানোর সাহস তার নেই। রিনি ভাবতে ভাবতে সময় পার করছে।

P:S: রিনি যেন বাঁধ ভাঙা নিঃশ্বাস ফেললো। বা গোঙানির শীৎকারও বলা যায়। রিনির মুখের এক্সপ্রেশন দেখে বি’রাজের অ’বস্থা এতটা’ই খারাপ হয়ে গেলে যে, বি’রাজের সারা শরীর কাঁপতে লাগলো।


Tags: , , , ,

Comments are closed here.