দেশে এক বছরে ১৪১ রোগীর মৃত্যু শনাক্ত ৬৫৮

December 2, 2020 | By Admin | Filed in: নিউজ.

দেশে গত এক বছরে ১৪১ এইডস রোগীর মৃত্যু হয়েছে। আর এ সময়ে শনাক্ত হয়েছে ৬৫৮ জন। এ নিয়ে দেশে এইচআইভিতে আক্রান্ত হয়ে মোট এক হাজার ৩৮৩ জনের মৃত্যু হলো এবং মোট রোগীর সংখ্যা দাঁড়াল আট হাজার ৩২।

গতকাল মঙ্গলবার বিশ্ব এইডস দিবসের অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল—‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নেব দায়িত্ব’। দিবসটি উপলক্ষে গতকাল রাজধানীর শিল্পকলা একাডেমি হলরুমে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এবং প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

সভায় বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল, লাইন ডিরেক্টর টিবিএল অ্যান্ড এএসপি অধ্যাপক ডা. মো. শামিউল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক অনুষ্ঠানে উপস্থিত না থাকলেও এক বিবৃতিতে তিনি তাঁর বক্তব্য পাঠিয়ে দেন। এতে তিনি বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে এইডস নির্মূল করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেশ কিছুু নির্দেশনা রয়েছে। অন্যান্য দেশে এইডস আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে, তবে দেশে কমছে। করোনার সময়েও এইডস রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। দেশে এইডসের সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেন তিনি।

 


Tags: , , , , , ,

Comments are closed here.