ছাত্রীহলের অন্তরালে পতিতাবৃত্তি – ১

December 11, 2020 | By Admin | Filed in: প্রেমকাব্য.

ঢাকা শহরে প্রায় ১ কোটি লোকের বসবাস। দেশের প্রতন্ত এলাকা থেকে হাজার হাজার মানুষ এ শহরে আসে জীবিকার তাদিদে। আজ থেকে বছর দশেক আগেও ঢাকা শহরে এসে অনেকের জীবন পরিবর্তিত হয়ে গিয়েছিল। তবে বর্তমানে এখানে টিকে থাকা খুবই কঠিন। নিত্য প্রয়োজনীয় জিনিসের অস্বাভাবিক মূল্য আর তার সাথে অসহনীয় বাড়িভাড়া অনেককেই বাধ্য করেছে অবৈধ কাজকর্মে লিপ্ত হতে। বিশেষ করে লেখাপড়ার সন্ধানে ঢাকায় আসা নিরীহ মেয়েদের পতিতাবৃত্তির মতো অসামাজিক কাজে জড়িয়ে পড়তে হচ্ছে।

বাংলাদেশে পতিতাবৃত্তি বা দেহব্যবসা বৈধ হলেও সামাজিক সীমাবদ্ধতার জন্য এ কাজে লিপ্ত নারীরা নিজেদের লুকিয়ে রাখে। তবে তাই বলে যে ঢাকা শহরে এ ধরণের অসামাজিক কার্যকলাপ চলে না তা কিন্তু নয়। কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েদের জন্য পতিতাবৃত্তি খুবই লাভজনক পেশা। লেখাপড়ার পাশাপাশি খন্ডকালীন পতিতাবৃত্তি এসব মেয়েদের আত্মনির্ভর করে তুলে। তবে সামাজিক মানহানির ভয়ে মেয়েরা গোপনীয়তা রক্ষার জন্য শুধু নিরাপদ জায়গায় এ ধরণের কাজ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অদূরে সালেহা বেগম ছাত্রীনিবাস। দেখতে শহরের অন্যান্য হোস্টেলের মত হলেও এখানে রাতের অন্ধকারে যা হয় তা বোধহয় অন্য কোথাও দেখা যায় না। সন্ধ্যার আলো পড়লেই হোস্টেলের আশেপাশে নানা শ্রেণীপেশার পুরুষদের ভিড় জমে। এ ভিড়ে যেমন আছে সমাজের উচ্চপদস্থ কর্মকর্তা, তেমনই আছে ছিন্নমূল খেটে খাওয়া শ্রমজীবী। এদের সবার এক উদ্দেশ্য। কিছু সময়ের জন্য নারীর সঙ্গলাভ। ছাত্রীনিবাসের আড়ালে এখানে চলে অবৈধ যৌনব্যবসা। চারতলা হোস্টেলের তৃতীয় ও চতুর্থ তলা কেবলমাত্র দেহব্যবসার কাজে ব্যবহৃত হয়ে থাকে। নিরীহ মেয়েরা সস্তা আবাসনের বদলে যৌনকর্মী হিসাবে কাজ করে।

এ সিরিজে পতিতালয়ে আসা বিভিন্ন নারী ও পুরুষের কাহিনী তুলে ধরা হল ————

ছাত্রীহলের পরিচালিকা নাসরিন আক্তার। নাসরিন আপা বলে পরিচিত মধ্যবয়েসী মহিলার স্বামী বছর খানেক আগে মারা যাই আর তার পর থেকে উনি হোস্টেলের দায়িত্বে। বাইরে থেকে খুবই পর্দানশীল মনে হলেও নাসরিন আপাই কিন্তু এ পতিতালয়ের মূল ব্যবস্থাপক। এলাকার প্রভাবশালী ব্যক্তিদের সাথে তার উঠাবসা, প্রয়োজন হলেই ওদের জন্য বিনামূল্যে যৌনকর্মী সরবরাহ করেন আর এর বিনিময়ে তিনি এসব অসামাজিক কাজকর্ম চালিয়ে যান। নিরীহ মেয়েদের সরলতার সুযোগ নিয়ে উনি ওদের যৌনব্যবসাই জড়িত করেন।

নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ায় নাসরিন আপা ভীষণ ব্যস্ত। হলের অনেক অভিজ্ঞ মেয়েরা পাশ করে বের হয়ে গেলে খদ্দেরদের চাহিদা পূরণ করা কঠিন হয়ে পরে। অবশিষ্ট মেয়েদের অতিরিক্ত কাজ করার পরও খদ্দেরদের চাহিদা মেটানো কঠিন হয়ে উঠছে। উপায় না দেখে অনিচ্ছা সত্ত্বেও নাসরিন আপাও নিজে ও চুদাচুদিতে হাত দেন। সৌভাগ্য বসত আজ ছাত্রীনিবাসে এক নতুন মেয়ে আসল। হোস্টেলের দারোয়ান গোবিন্দ মেয়েটিকে নিয়ে নাসরিন আপার রুমে নিয়ে আসল।

গোবিন্দ: আপা এই মাইয়াটা আপনের লগে দেখা করতে চাই। কয় হোস্টেলে কোনো খালি জাইগা আসে কিনা, ওর থাকোনের জায়গা লাইগবো। (গোবিন্দর সাথে খুবই কচি একটা মেয়ে আপার রুমে ঢুকল)
নাসরিন আপা: কি নাম তোমার? কি জন্য ঢাকায় আসা?
লিপি: আপা আমার নাম লিপি। বাড়ি খুলনা। এ বছর উচ্চমাধ্যমিক পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকেছি। আপা আমাকে একটা থাকার জায়গা দেন, নাহলে আমাকে রাস্তায় থাকতে হবে।
নাসরিন আপা: বেশ বেশ। আমার কাছে শুধু একটাই সিট্ খালি আছে কিন্ত সমস্যা হল কিছুক্ষন আগে আরেক মেয়েকে ওই সিটটা দিয়ে দিয়েছি। আমি খুব দুঃখিত, তুমি আবার আসো।

লিপি কান্নায় ভেঙে পরে নাসরিন আপার পা ধরে কাঁদতে কাঁদতে বলল, “আপা আমার উপর একটু দয়া করেন, আমাকে শুধু একটি মাসের জন্য থাকতে দেন, আপনি যা বলবেন তাই করব।” সুযোগসন্ধানী নাসরিন আপা এ মুহূর্তের জন্য অপেক্ষা করছিলেন। নাসরিন আপা ভালো করে জানেন নিরীহ মেয়েদের পতিতাবৃত্তিতে বাধ্য করার জন্য ওদের মরিয়া ভাবের সুবিধা নিতে হয়। নাসরিন আপা বললেন, “আমি যা বলবো তাই করবে?” অসহায় লিপি হ্যা বললে নাসরিন আপা ওকে ধীরে ধীরে বুঝানো শুরু করল।

নাসরিন আপা: গুড গার্ল। প্রস্টিটিউশন বুঝ?
লিপি: সরি আপা, আপনি কি বলছেন ঠিক বুঝতে পারছি না।
নাসরিন আপা: তুমি না পড়ালেখা করা মেয়ে? প্রস্টিটিউশন বুঝ না? পতিতাবৃত্তি, এখানে থাকতে হলে বেশ্যাগিরি করতে হবে? কি পারবে তো?
লিপি: আপা দয়া করে আমাকে এই কাজে জড়াবেন না। আমি শিক্ষিত ঘরের মেয়ে। আমার পরিবারের কেও জেনে ফেললে সর্বনাশ হবে।
নাসরিন আপা: তাহলে তুমি এখন যাও, আমার সময় নষ্ট করার দরকার নাই। এখানে সব মেয়েরাই কমবেশি বেশ্যাগিরি করে। যাও যাও…

আশাহীন লিপি কোন উপায় না দেখে অনিচ্ছা সত্ত্বেও নাসরিন আপার প্রস্তাবে রাজি হয়ে গেল। গ্রাম থেকে এসে শহরে পতিতার কাজ করতে হবে তা লিপি স্বপ্নেও ভাবেনি। নাসরিন আপা কিন্তু দারুন খুশি কেননা মেয়েদের এসব কাজে রাজি করানো খুবই ঝামেলা। তবে অল্পবয়েসী কচি মেয়েদের মিলন ক্ষমতাও বেশি যা খদ্দেরদের বেশি পছন্দ করে।

নাসরিন আপা: ভেরি গুড। প্রথম দিকে একটু নার্ভাস হওয়া স্বাভাবিক। আমার হোস্টেলে প্রায় ২০ এর মত মেয়ে আছে। ওরা ধীরেধীরে এ ব্যবসায় মানিয়ে নিয়েছে। যদি ভালো কাজ করো তবে বিনামূল্যে থাকতে পারবে। এবারে আসল কথায় আসা যাক। নিয়মিত সেক্স করো?
লিপি: না আপা।
নাসরিন আপা: এ কেমন কথা? কলেজে পড়ো কিন্তু নিয়মিত সেক্স করা না? ছেলেরা তো তোমার মতো মেয়েদের চুদতে দাঁড়িয়ে থাকে। শেষবার কখন সেক্স করেছো?
লিপি: আপা আসলে কিনা……….
নাসরিন আপা: দাঁড়াও দাঁড়াও। যতটুক বুঝতে পারছি তুমি কি ভার্জিন? তাই তো?
লিপি: (লাজুকভাবে) ঠিক ধরেছেন আপা। মা বাবার কঠোর নিয়ন্ত্রণের জন্য মিলনের সুযোগ হয় নি। তবে বয়ঃসন্ধিকালের পর থেকে নিয়মিত হস্তমৈথন করছি।
নাসরিন আপা: নো প্রবলেম। তবে সত্যি বলতে তুমি তোমার সমবয়েসী মেয়েদের থেকে খুব পিছিয়ে আছো। আমার ইচ্ছা আগামীকাল থেকেই তুমি কাজে জড়িয়ে পড়।

লিপি একটু দ্বিধাবোধ করলে নাসরিন আপা ওকে আশ্বাস দিয়ে বললেন, “কোনো সমস্যা নাই। একমাসে চুদাচুদিতে এক্সপার্ট হয়ে যাবা। আমার কাস্টমাররা তোমাকে দেখলেই পছন্দ করবে। এখন শুধু একটাই সমস্যা বাকি রইল, আমার অবশিষ্ট রুমটা আগামীকালের আগে খালি হবে না, তুমি কালকে আসো তাহলে?” লিপি কিছুটা ইতঃস্তত ভাবে আপাকে বলল, “আপা আমার আজ রাতে থাকার কোনো জায়গাই নাই, দয়া করে যদি একটা ব্যবস্থা করে দেন।”

আপা কিছুটা মনেমনে চিন্তা করে বললেন, “তোমার তাহলে গোবিন্দের রুমে থাকতে অসুবিধা লাগবে না তো? ওকে সবাই এখানে কাকু বলে ডাকে, মেয়েরা ওর কিন্ত খুব ভক্ত, আজ রাত কাকুর রুমে থাকতে পাবে তো?” নিরুপায় লিপি আপার কথাই রাজি হয়ে গেল।

নাসরিন আপা গোবিন্দ কাকুকে রুমে ডেকে লিপির সাথে পরিচয় করিয়ে দিয়ে ওর রুমে নিয়ে যেতে বললেন। যাওয়ার পথে আপা গোবিন্দকে কি যেন ইশারা করলেন যা লিপি বুঝতে পারল না। গোবিন্দ কিন্ত নাসরিন আপার ইশারা ঠিকই বুঝে নিল আর হেসেহেসে লিপিকে নিয়ে ওর ঘরে চলে গেল।

প্রথম পর্বের সমাপ্তি। …….

পরের পর্বে লিপির অপ্রত্যাশিতভাবে প্রথম চুদাচুদির ঘটনা।


Tags: , , ,

Comments are closed here.